• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

কুড়িগ্রামে সরকারী প্রতিষ্ঠানে চাকুরীর নামে প্রতারনা

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম: কুড়িগ্রামের ৪জন শিক্ষিত বেকার যুবক-যুবতী প্রভাবশালী প্রতারক চক্ররের খপ্পরে পড়ে সর্বশান্ত হয়ে পড়েছে। প্রতারক চক্রটি কুড়িগ্রামসহ সারাদেশে প্রতারনার জাল বিস্তার করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। শুধুমাত্র কুড়িগ্রামের ৪ জনের কাছে প্রায় অর্ধকোটি টাকা বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক, বীমা ও মন্ত্রনালয়সহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানে চাকুরী দেয়ার নাম করে এ টাকা হাতিয়ে নিয়েছে।
ঢাকায় অবস্থানরত এ চক্রটি বিভিন্ন পরিচয়ে ভুয়া প্রশিক্ষন শেষে বাংলাদেশ ব্যাংক ও ইউসিবি ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগ ও যোগদানপত্র প্রদান করে টাকা হাতিয়ে নেয়। এ বিষয়ে ঢাকাস্থ দারুস সালাম থানায় গত ৫ সেপ্টেম্বর ২০১৫ ইং তারিখে চক্রটির প্রতারনার শিকার হয়ে একটি এজাহার দায়ের করে মোঃ রাশেদুল ইসলাম তাজুল। এজাহারের পেক্ষিতে র‌্যাব-৪ গত ১৫ জানুয়ারি ২০১৭ইং অভিযান চালিয়ে দারুস সালাম থানার দক্ষিন বিশিল ১০ নং রোডের ১৩৩/১ নং বাসার চতুর্থ তলার ফ্লাট থেকে মামলার ১নং আসামী আশিষ চৌধুরী ও ৩নং আসামী মোঃ নাসির শিকদার এবং দারুস সালাম থানার পাইকপাড়ার স্টাপকোয়াটার (ওয়াকআপ কলোনী) ২২/৫ নং বাসার ৩ তলা থেকে ২নং আসামী ছামছুল আরেফিন মিঠুকে গ্রেফতার করে।
আটককৃত ৩ জনের কাছ থেকে বিভিন্ন উচ্চ পদস্থ কর্মকর্তার সীল, প্যাড, স্টাম, ল্যাপটপ, মোবাইল, বিভিন্ন ব্যাংকের লোনের কাগজপত্র, ফাকা চেক, চাকুরী প্রত্যাশিদের বায়োডাটা, এসেন্সিয়াল ড্রাগ কোম্পানী লিমিটেডের কাগজপত্র, স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও কৃষি মন্ত্রনালয়ের বিভিন্ন কাগজপত্র জব্দ করা হয়। এছাড়াও এসেন্সিয়াল ড্রাগ কোম্পানী লিমিটেড এর প্যাডে সাইদুল আলম এর ক্যাজুয়াল নিয়োগপত্র ৪ পাতা, একই প্যাডে রতন কুমার ভক্ত কর্তৃক স্বাক্ষরিত সুরুজ মোল্যা সাহিবা আক্তারের ক্যাজুয়াল নিয়োগ পত্রের ফটোকপি দুই পাতা, আবু বক্কর শরিফ ও রফিকুল ইসলামের স্বরাষ্ট্র মন্ত্রনালয় প্রশাসন-১ অধিশাখার যোগদান নিয়োগ পত্রের কপি দুইপাতা, রিপন কির্ত্তনীয়া ও প্রতাপ পান্ডের চাকুরীতে যোগদানের নিমিত্তে এসএম আবু জার, পরিচালক কর্তৃক স্বাক্ষরিত কৃষি সম্প্রসারন অধিদপ্তর হর্টিকালচার উইং খামারবাড়ী ঢাকা অফিস আদেশ দুই পাতা, নাম ঠিকানা বিহীন স্বরাষ্ট্র মন্ত্রনালয় প্রশাসন-১ অধিশাখার চাকুরীর যোগদান পত্র তিন পাতা জব্দ করা হয়।
পরে আসামীদের গত ২০১৭ সালের ১৬ জানুয়ারি দারুস সালাম থানায় ৪০৬ ও ৪২০ ধারায় মামলা করে পুলিশের নিকট হস্তান্তর করে র‌্যাব-৪।
গ্রেফতারকৃতরা হলেন, গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া থানার কুশলা গ্রামের মৃত জালাল উদ্দিন চৌধুরীর পুত্র আশিষ চৌধুরী (৩৪), একই জেলার কোটালীপাড়া থানার টুপরিয়া গ্রামের মৃত মাওলানা দেলোয়ার হোসেনের পুত্র ছামছুল আরেফিন মিঠু (৫০) এবং মাগুরা জেলার বুজরুক শ্রীকুন্ডি গ্রামের মৃত আব্দুর রহমান শিকদারের পুত্র মোঃ নাসির শিকদার (৩৫)।
এজাহার সুত্রে জানা গেছে, কুড়িগ্রাম সদর উপজেলার পৌরসভাধীন কৃষ্ণপুর মৌজার উত্তর ডাকুয়াপাড়া গ্রামের মোঃ আনছার আলীর পুত্র মোঃ রাশেদুল ইসলাম তাজুল (২৯) এর কাছ থেকে বাংলাদেশ ব্যাংকে চাকুরী দেয়ার নাম করে কয়েক দফায় ১২ লাখ ৬৮ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্রটি। টাকা নেয়ার আগে বাংলাদেশ ব্যাংকের ভুয়া নিয়োগ পত্র ও যোগদান পত্রের ফটোকপি দিয়ে এ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। এছাড়াও রাজারহাট উপজেলার নাজিমখান ইউনিয়নের নাজমুল হাসানের নিকট ৫ লাখ ৪৩ হাজার, সদর উপজেলার কামরুন্নাহারের নিকট ৬ লাখ ৫০ হাজার ও আব্দুল হাকিমের নিকট থেকে ১২ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্রটি।
অভিযোগ সুত্রে জানা গেছে, প্রতারক চক্রের সদস্য ছামছুল আরেফিন মিঠু কখনো নিজেকে প্রধান মন্ত্রীর এ্যাসাইনমেন্ট অফিসার, আবার কখনো প্রধানমন্ত্রীর এ্যাসাইনমেন্ট অফিসার গাজী হাফিজুর রহমানের ভুয়া পরিচয় দিয়ে প্রতারনা করে আসছিল। এই চক্রের অপর এক সদস্য আশিষ চৌধুরী কখনো এ্যাসাইনমেন্ট অফিসারের পিএস, কখনো সংসদ সদস্য শেখ সেলিমের পিএস পরিচয় দিয়ে আসছিল।
এই চক্রটি সারাদেশে শিক্ষিত বেকার যুবকদের প্রতারনার ফাদে ফেলতে প্রতিটি জেলায় স্থানীয় এজেন্টদের মাধ্যমে বিভিন্ন ব্যাংক, বীমা ও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানসহ মন্ত্রনালয়ে লোভনিও চাকরির প্রলভন দেখিয়ে ভুয়া নিয়োগ পত্র দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। অবশেষে প্রতারক চক্রটির ৩ জন সদস্য র‌্যাবের হাতে ধরা পড়ে বর্তমানে জেল হাজতে রয়েছে।
চক্রটির প্রতারনার শিকার বেকার যুবকরা চাকুরী না পেয়ে সর্বশান্ত হয়ে পড়েছে। প্রতারনার শিকার যুবক-যুবতীরা প্রতারক চক্রটির দুষ্টান্তমূলক শাস্তির দাবীসহ অর্থ ফেরত পাওয়ার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ